1. aknannu@newsabtv.com : Ak Nannu : Ak Nannu
  2. gmsobuj@newsabtv.com : GM Sobuj : GM Sobuj
  3. bongshaiit@gmail.com : siteadmin :
সােমবার থেকে চলবে ম্যাংগো স্পেশাল ট্রেন - News ABTV
বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ১১:২১ পূর্বাহ্ন

সােমবার থেকে চলবে ম্যাংগো স্পেশাল ট্রেন

অনলাইন ডেস্ক
  • আপডেট সময় : রবিবার, ১২ জুন, ২০২২
  • ৭৪ জন দেখেছেন

মঈন উদ্দিনঃ চাঁপাইনবাবগঞ্জের রহনপুর রেলস্টেশন থেকে ১৩ জুন ম্যাংগো স্পেশাল ট্রেন উদ্বোধন করা হবে। পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার এ তথ্য নিশ্চিত করে জানান, চলতি বছরে ম্যাংগো স্পেশাল ট্রেন চালুর আগে রেলওেয়ের সঙ্গে স্থানীয় প্রশাসন, আমচাষি, ব্যবসায়ীদের আলোচনা হয়েছে। আলোচনায় তারা জুন মাসের প্রথম সপ্তাহে ম্যাংগো স্পেশাল ট্রেনটি চালু করার জন্য রেলওয়ে কর্তৃপক্ষকে বলেছিলেন। মন্ত্রণালয়ে তা প্রস্তাব করা হয়। কিন্তু কিছু কাজ বাকি থাকায় প্রথম সপ্তাহে ট্রেনটি চালু করা সম্ভব হয়নি। ১৩ জুন থেকে এ ট্রেনটি চলাচল করবে।
চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহী হয়ে ঢাকাগামী ম্যাংগো স্পেশাল ট্রেনটি প্রথম চালু হয় ২০২০ সালের ৫ জুন। ওই বছরের ২১ জুলাই পর্যন্ত চলা ম্যাংগো ট্রেনে আম পরিবহন হয় ১ লাখ ৬৭ হাজার ৮২ কেজি। এতে রেলের রাজস্ব আয় হয় ২ লাখ ১১ হাজার ৪৫৮ টাকা।

দ্বিতীয়বারের মতো ২০২১ সালের ২৭ মে ট্রেনটি চালু করা হয়। ওই দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ম্যাংগো স্পেশাল ট্রেনের উদ্বোধন করেন। ট্রেনটি ১৬ জুলাই পর্যন্ত আম পরিবহন করে। গত বছর আম পরিবহন করা হয় ২ লাখ ৩৬ হাজার ৯৭৩ কেজি। রাজস্ব আদায় হয় ১৩ লাখ ৪৪ হাজার ৯২০ টাকা।

পশ্চিম রেলের প্রধান বন কর্মকর্তা আহসান উল্লাহ ভূঁইয়া বলেন, গত দুই বছর ধরে কম টাকায় আম পরিবহন করে আসছে ম্যাংগো স্পেশাল ট্রেন। আগামীকাল ১৩ জুন থেকে এ ট্রেনটি আম পরিবহন করবে।

তিনি আরও বলেন, গত দুই বছর ধরে ১ টাকা ৩০ পয়সা কেজি দরে আম পরিবহন করেছে ট্রেনটি। এবারও একই ভাড়া থাকছে। ট্রেনটি রহনপু স্টেশন থেকে বিকাল ৪টা ছেড়ে যাবে এবং চাঁপাইনবাবগঞ্জ থেকে সন্ধা ৬টায়(১৮) ছেড়ে গিয়ে রাজশাহী হয়ে ঢাকায় রাত ২টার দিকে পৌঁছাবে। এক্ষেত্রে খুব অল্প সময়ের মধ্যে ঢাকার বাজারগুলোতে তরতাজা সতেজ আম পৌঁছানো সম্ভব হবে। যানজট ও উঁচু-নিচু জায়গা না থাকায় আমেরও কোনো প্রকার ক্ষতির সম্ভাবনা নেই।

গত বছর মন্ত্রণালয়ের প্রস্তাব অনুযায়ী, প্রতিদিন দুপুর ২টায় রহনপুর থেকে ছেড়ে রাত ১টায় আমবাহী ট্রেনটি ঢাকায় পৌঁছায়। আবার রাত ২টা ১৫ মিনিটে ঢাকা থেকে ছেড়ে রহনপুরে পৌঁছায় বেলা ১১টায়। প্রতি বগির ধারণক্ষমতা ৪৩ মেট্রিক টন হলেও আম বহন করা হয় ৩০ মেট্রিক টন। শুধু আম নয়, আমের সঙ্গে শাকসবজিসহ অন্যান্য ফলমূলও ট্রেনে পরিবহন হয়।

পশ্চিমাঞ্চল রেলওয়ে সূত্রে জানা যায়, ম্যাংগো স্পেশাল ট্রেনটি রহনপুর-চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী হয়ে ঢাকা এলেও ফেরার পথে চাঁপাইনবাবগঞ্জে থামবে না। রহনপুর, চাঁপাইনবাবগঞ্জ ও আমনুরা থেকে ঢাকা পর্যন্ত প্রায় ৪০০ কিলোমিটার পথের জন্য প্রতি কেজি আম পরিবহনের ভাড়া ছিল এক টাকা ৩০ পয়সা।

অন্যদিকে রাজশাহী থেকে ঢাকা পর্যন্ত ৩৪৩ কিলোমিটার পথের জন্য প্রতি কেজি আমের ভাড়া ১ টাকা ১৭ পয়সা। এই ট্রেনে মোট পাঁচটি বগি থাকে। প্রতিটি বগির ৪৩ টন ধারণক্ষমতা রয়েছে। তবে আম ভালো থাকার কথা বিবেচনা করে ১৫০ টনের মতো আম পরিবহন করা হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ সম্পর্কিত অরো সংবাদ
কপিরাইট © ২০২২ নিউজএবিটিভি এর সকল স্বত্ব সংরক্ষিত |
Developed By Bongshai IT