1. aknannu@newsabtv.com : Ak Nannu : Ak Nannu
  2. gmsobuj@newsabtv.com : GM Sobuj : GM Sobuj
  3. bongshaiit@gmail.com : siteadmin :
  রাজধানীর বংশালে অনুষ্ঠিত হলো আলোচনা সভা, প্রাচীন মুদ্রা প্রদর্শনী ও সম্মাননা - News ABTV
বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ১০:৩৬ পূর্বাহ্ন

  রাজধানীর বংশালে অনুষ্ঠিত হলো আলোচনা সভা, প্রাচীন মুদ্রা প্রদর্শনী ও সম্মাননা

অনলাইন ডেস্ক
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২
  • ১৫৬ জন দেখেছেন
আব্দুল খালেক নান্নু:
ইতিহাস ঐতিহ্যঘেরা লাল সবুজের বাংলাদেশে পারিবারিক জাদুঘর  গড়ে তোলার আরেক ইতিহাস রচনা করলেন ইতিহাসবিদ ৯৪ বয়সী মুদ্রা ও ডাক টিকেট সংগ্রাহক নূরুল ইসলাম।  রাজধানীর ২৫ বংশাল রোডের মনসুর মার্কেটের ৮ম তলায় এই মিউজিয়াম টি উন্মুক্ত করা হয়েছে।  গত ১৭ মে এদিনটি ছিলো আন্তর্জাতিক জাদুঘর দিবস ২০২২।
আর এদিনের বিকেল ৪ টায় জাহানারা ফাউন্ডেশনের কেন্দ্রীয়  কার্যালয়ে প্রাচীন কালের ব্যবহারী জিনিস পত্রের বিশাল মিউজিয়াম ও মুদ্রা প্রদর্শনী  উদ্বোধন করলেন দেশবরেণ্য ইতিহাসবিদগন।  ইতিহাসবিদ নূরুল ইসলাম দীর্ঘদিন ধরে পৃথিবীর বিভিন্ন দেশ থেকে সংগ্রহ করা  প্রাচীন কালের রাজাদের যে মুদ্রা প্রদর্শনী করা হয়েছে তার মধ্যে,  শিশু গান থেকে নন্দ, মোর্য, সুংগ, কুম্ভ, শক,হুন, কুশান, লিচছবি  বল্লভি সহ উপমহাদেশের প্রাচীন মুদ্রা এখানে প্রদর্শন করা হয়েছে।
 সুধু তাই নয় এই মিউজিয়ামে গ্রামীন জনগোষ্ঠীর প্রাচীন কালের ব্যবহারী কালের খেয়ায় হারিয়ে যাওয়া হেজাক, লন্ঠন,  হেরিকেন, রেডিও, কাঠের তৈরি বডি টেলিভিশন, টেলিফোন,  টেলিগ্রাফ, মাটির তৈরি হাঁড়ি পাতিল, খাট চেয়ার টেবিল, জামা জুতাসহ আসবাবপত্র।
এদিন বিকেল চারটা থেকে এই মিউজিয়ামে অসংখ্য দর্শনার্থীদের সমাগম হয়েছিলো। তারা গোটা মিউজিয়ামে ঘুরে ঘুরে দেখেন। এসময় আগত দর্শনার্থীরা জানায়, এই মুদ্রা প্রদর্শনীতে আমরা যেটা লক্ষ করছি, এই ইতিহাস ঐতিহ্য বাঁচিয়ে রাখতে  সরকারের সুদৃষ্টি দেওয়া দরকার। আর এরাকে জনসম্মুখে ওপেন করা দরকার।
এসময় ইতিহাসবিদ নুরুল ইসলাম জানান, আমি দীর্ঘদিন যাবত বিভিন্ন দেশ থেকে এই মুদ্রা সংগ্রহ করেছি। আমাদের নিজতহবিলে নিজের বাসাবাড়িতে এটা করেছি। বাংলাদেশ সরকার যদি এই জাদুঘর কে গুরুত্ব দেয় তাহলে বহুল আলোচিত হবে বলে আশাবাদী।
 এই সভায়
 বিশেষজ্ঞ ও গবেষক জনাব নুরুল ইসলামকে সম্মাননা প্রদান করা হয়।
 এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাহানারা ফাউন্ডেশনের সভাপতি মিস জিনাত পারভীন।
এতে
প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন  জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সুফি ড. মুস্তাফিজুর রহমান
সভাপতি বাংলাদেশ কমিটি ‘আইকম’।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন
  নুরুল ইসলাম, জাহাঙ্গীর হোসেন কোরেতার বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি, জনাব আজিম বক্স, চেয়ারম্যান ঢাকা কেন্দ্র, মুক্তিযোদ্ধা সুলতান মাহমুদুর রহমান বাবু, আনজালুর রহমান সাধারণ সম্পাদক জাহানারা ফাউন্ডেশন। আলোচনা সভার সমন্বয়ক ছিলেন জনাব ইসলাম। ফাংশন মুদ্রা প্রদর্শনী দ্বারা অনুসরণ করা হয়েছে এই অনুষ্ঠানে।
সব শেষে অতিথিদের হাতে ফুলের তোড়া তুলে দিয়ে সংবর্ধনা দেওয়া হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ সম্পর্কিত অরো সংবাদ
কপিরাইট © ২০২২ নিউজএবিটিভি এর সকল স্বত্ব সংরক্ষিত |
Developed By Bongshai IT