1. aknannu@newsabtv.com : Ak Nannu : Ak Nannu
  2. gmsobuj@newsabtv.com : GM Sobuj : GM Sobuj
  3. bongshaiit@gmail.com : siteadmin :
ভারত সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী - News ABTV
বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ১০:৪৬ পূর্বাহ্ন

ভারত সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক
  • আপডেট সময় : শুক্রবার, ৯ সেপ্টেম্বর, ২০২২
  • ২৭ জন দেখেছেন

 

ডেস্ক রিপোর্ট: আজমির শরীফ জিয়ারতের মধ্যদিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর শেষ হলো। বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রীকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইট নয়াদিল্লির পালাম বিমানবন্দর থেকে রাজস্থানের জয়পুর আন্তর্জাতিক বিমানবন্দরের পৌঁছায়। বিমানবন্দরে স্থানীয় সরকারের দায়িত্বশীল প্রতিনিধিরা প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান।

মাজার জিয়ারত শেষে জয়পুর আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে বিদায় জানান দেশটির সরকারের দায়িত্বশীল প্রতিনিধি ও নয়াদিল্লিতে নিযুক্ত বাংলাদেশের বিদায়ী হাই কমিশনার মোহাম্মদ ইমরান। বৃহস্পতিবার রাত ৮টার দিকে হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায় প্রধানমন্ত্রীকে বহনকারী ভিভিআইপি ফ্লাইট।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে ৫ সেপ্টেম্বর চার দিনের সফরে দেশটিতে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরের প্রথম দিনে সোমবার বিকেলে ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস. জয়শঙ্কর হোটেলের সামিট রুমে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন।

এরপর তিনি নিজামুদ্দিন আউলিয়ার দরগাহ পরিদর্শন করেন। পরে আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানি শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন। সেদিন সন্ধ্যায় ভারতে দিল্লির চাণক্যপুরীতে বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে ভারতের সুশীল সমাজের সঙ্গে মতবিনিময় করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

৬ সেপ্টেম্বর সফরের দ্বিতীয় দিন সকালে রাষ্ট্রপতি ভবনে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনার মধ্যে দিয়ে আনুষ্ঠানিকভাবে স্বাগত জানানা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে তাকে গার্ড অব অনার প্রদান করা হয়।

এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে দ্বিপাক্ষিক এবং একান্ত বৈঠক অনুষ্ঠিত হয়। তাদের উপস্থিতিতে উভয় দেশের মধ্যে ৭টি সমঝোতা ও চুক্তি সই হয়। বৈঠক শেষে যৌথ সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন দুই প্রধানমন্ত্রী। বিকেলে দিল্লির রাষ্ট্রপতি ভবনে ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ও উপ-রাষ্ট্রপতি জগদীপ ধনখারের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী। শেখ হাসিনা এ দিন রাজঘাটে ভারতের জাতির পিতা মহত্মা গান্ধীর সমাধিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে তাঁর প্রতি শ্রদ্ধাও নিবেদন করেন।

সফরের তৃতীয় দিন ৭ সেপ্টেম্বর ভারতের উত্তর-পূর্ব অঞ্চলের উন্নয়ন মন্ত্রী জি. কিষাণ রেড্ডি এবং নোবেল বিজয়ী কৈলাশ সত্যার্থী প্রধানমন্ত্রীর সঙ্গে পৃথক সৌজন্য সাক্ষাতে মিলিত হন। একই দিনে প্রধানমন্ত্রী শীর্ষস্থানীয় ব্যবসায়ী নেতাদের সঙ্গে একটি বৈঠক করেন। এরপর মুক্তিযুদ্ধের সময় শহীদ বা গুরুতর আহত ভারতীয় প্রতিরক্ষা বাহিনীর অফিসারদের সরাসরি বংশধরদের ‘মুজিব বৃত্তি’ প্রদানের অনুষ্ঠানে যোগ দেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ সম্পর্কিত অরো সংবাদ
কপিরাইট © ২০২২ নিউজএবিটিভি এর সকল স্বত্ব সংরক্ষিত |
Developed By Bongshai IT