1. aknannu@newsabtv.com : Ak Nannu : Ak Nannu
  2. gmsobuj@newsabtv.com : GM Sobuj : GM Sobuj
  3. bongshaiit@gmail.com : siteadmin :
জাল সনদে চাকরি, তালিকায় পঞ্চগড়ের ১১ শিক্ষকের নাম - News ABTV
বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ১১:১৪ পূর্বাহ্ন

জাল সনদে চাকরি, তালিকায় পঞ্চগড়ের ১১ শিক্ষকের নাম

অনলাইন ডেস্ক
  • আপডেট সময় : মঙ্গলবার, ৬ সেপ্টেম্বর, ২০২২
  • ৫১ জন দেখেছেন

 পরিদর্শন ও নিরীক্ষা বিভাগ (ডিআইএ) সারাদেশে শিক্ষা প্রতিষ্ঠানে জাল সনদে চাকরি নেয়া শিক্ষকদের নামের তালিকা প্রকাশ পেয়েছে। এ তালিকায় পঞ্চগড়ের ৪টি উপজেলার ১১ জন শিক্ষকের নাম দেখা গেছে। ডিআইএ বলছে, এটা তাদের শিক্ষা মন্ত্রণালয়ের শুদ্ধি অভিযান। এ অভিযানে রাজশাহী ও রংপুর অঞ্চলের শিক্ষা প্রতিষ্ঠানে জাল সনদে চাকরি নেওয়া প্রথম পর্বের তালিকা থেকে পঞ্চগড়ের ১১ জনের নাম পাওয়া গেছে।  (৫ সেপ্টেম্বর) এই প্রতিবেদনের প্রথম পর্ব প্রকাশ হলে জেলার চার উপজেলার ১১ জন শিক্ষকের নাম পাওয়া যায়। তারা জাল সনদে চাকরি করে আসছেন। এদের মধ্যে এমপিও ভুক্ত সাত শিক্ষক ও বাকি ৪ জন এমপিওভুক্ত হতে তদবির চালিয়ে যাচ্ছেন বলে জানা গেছে। জাল সনদে চাকরি নেওয়া ব্যক্তিদের চাকরিচ্যুতসহ সরকারি কোষাগার হতে প্রাপ্ত বেতন-ভাতা ফেরতসহ তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের পদক্ষেপ নেওয়া হবে বলে জানা গেছে।

তালিকা সূত্রে জাল সনদধারী শিক্ষকরা হচ্ছেন, জেলার সদর উপজেলার উত্তর দর্জিপাড়া উচ্চ বিদ্যালয়ের কম্পিউটার বিষয়ে সহকারী শিক্ষক শেফালী রানী রায়, জগদল দ্বি-মুখী উচ্চ বিদ্যালয়ের ধর্ম বিষয়ের সহকারি শিক্ষক রাহেলা পারভীন। এ দু’জন শিক্ষক এমপিওভুক্ত রয়েছেন।

দেবীগঞ্জের মল্লিকাদহ বৈদ্যনাথ দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ের ধর্ম বিষয়ের সহকারী শিক্ষক দিপালী রানী, সহকারী শিক্ষক সাইরুল ইসলাম ও বাবুল চন্দ্র রায়, শালডাঙ্গা দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ের শরীর চর্চা শিক্ষক হুমায়ুন কবির। তারা এমপিওভুক্ত শিক্ষক। বাগদহ ডিগ্রী কলেজের দর্শন বিভাগের প্রভাষক আশরাফুল আলম, বাগদহ ডিগ্রী কলেজের বাংলা বিভাগের প্রভাষক স্বপন কুমার রায়, চেংঠী হাজরাডাঙ্গা মহাবিদ্যালয়ের ভূগোল বিভাগের প্রভাষক আবু সাঈদ তারা নন এমপিওভুক্ত শিক্ষক বলে জানা যায়।

এদিকে আটোয়ারীর উপজেলার আটোয়ারী মহিলা ডিগ্রি কলেজের পরিসংখ্যান বিভাগের এমপিওভুক্ত প্রভাষক মামুনুর রশিদ। বোদা উপজেলার সাকোয়া ডিগ্রী কলেজের কৃষি বিভাগের প্রভাষক আব্দুল্লাহ আল মামুন। তিনি এমপিওভুক্ত এখনো হননি।

ডিআইএর প্রকাশিত তথ্যমতে, চলতি বছরের ২৫ মে থেকে ২০১৩ সাল পর্যন্ত দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শুদ্ধি অভিযানে ১ হাজার ১৫৬ জন শিক্ষকের শিক্ষাগত ও  যোগ্যতার সনদ ভুয়া পেয়েছেন পরিদর্শন ও নিরীক্ষা বিভাগ (ডিআইএ)। রাজশাহী ও রংপুর বিভাগের জাল সনদধারী শিক্ষক রয়েছেন ৪৪৩ জন। এ দুথঅঞ্চলের প্রথম পর্ব তালিকায় ১৯৩ জন শিক্ষকের নাম প্রকাশ পেয়েছে।

জেলা শিক্ষা কর্মকর্তা শাহীন আকতার বলেন, পরিদর্শন ও নিরীক্ষা বিভাগ (ডিআইএ) প্রদত্ত জাল সনদে শিক্ষকদের চাকরি নেয়া বিষয়টি শুনেছি। তবে এখনো কোন নির্দেশনা পাওয়া যায়নি। তবে জাল সনদধারীদের ব্যাপারে বিধি মোতাবেক যে ব্যবস্থা নেওয়া হবে শিক্ষা পরিবার তা বাস্তবায়ন করবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ সম্পর্কিত অরো সংবাদ
কপিরাইট © ২০২২ নিউজএবিটিভি এর সকল স্বত্ব সংরক্ষিত |
Developed By Bongshai IT